এবার পাবলিক বিশ্ববিদ্যালয়ে জিপিএ-৫ ছাড়াই ভর্তি হওয়া যাবে

0
2181

আমাদের পীরগঞ্জ ডেক্সঃ এ বছর উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় অংশ গ্রহণকারী ৮ লাখ ১ হাজার ৭১১ জন পরীক্ষার্থী ১০টি শিক্ষা বোর্ড থেকে পাস করেছেন। এর মধ্যে এক ধাক্কায় ২০ হাজার ৩০৭ জন জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। যেখানে প্রতিবার অনেক শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েও কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন না। সেখানে এবার অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে জিপিএ-৫ ছাড়াই সাধারণ মানের ফল নিয়েও ভর্তি হওয়া যাবে। এতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীও কম পাবে।

এবারের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর আসন পর্যালোচনায় এই চিত্র উঠে এসেছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) একজন অতিরিক্ত পরিচালক জানান, ভর্তিযোগ্য জাতীয়, উন্মুক্ত ও মেডিকেলসহ বিশ্ববিদ্যালয়গুলোতে আসন আছে প্রায় সাড়ে আট লাখ। এর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে সদ্য অধিভুক্ত কলেজগুলোতে স্নাতক (সম্মান) ও পাস কোর্সে আসন প্রায় সাড়ে চার লাখ। এই হিসাব বলছে, পাস করা শিক্ষার্থীরা কোনো না কোনো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হবেন; বরং আসন খালি থাকবে। এমনকি এবার পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে জিপিএ-৫ ছাড়াই সাধারণ মানের ফল নিয়ে সহজে ভর্তি হওয়া যাবে।

ইউজিসির ওই কর্মকর্তা জানান, জাতীয় বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাদে বুয়েটসহ পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে আসন আছে ৫২ হাজারের কিছু বেশি। সরকারি ৩০টি মেডিকেলে এমবিবিএস কোর্সে ভর্তিযোগ্য আছে ৩ হাজার ২৬২টি আসন। বেসরকারি ৬৫টি মেডিকেল কলেজে আসন প্রায় ৬ হাজার। ডেন্টাল কলেজগুলোতে আছে আরও কয়েক শ আসন।

অর্থাৎ পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল মিলিয়ে আসন আছে ৬২ থেকে ৬৩ হাজার। অথচ এবার ১০ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৩৭ হাজার ৯৬৯ জন। তাই এসব প্রতিষ্ঠানে যত আসন আছে, তার প্রায় অর্ধেক এবার জিপিএ-৫ ছাড়াই ভর্তি হওয়ার সুযোগ পেতে পারেন।

তবে মেডিকেলে ঠিকই প্রতিযোগিতা হবে। কারণ, আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন শুধু বিজ্ঞানে জিপিএ-৫ পেয়েছেন ২৮ হাজার ৯৩৫ জন। ফলে সমস্যাটি হবে মূলত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে। আরও স্পষ্ট করে বললে মানবিক ও ব্যবসায় শিক্ষার বিষয়গুলোতে।

শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম জানান, একমাত্র জিপিএ-৫ মেধার স্বাক্ষর বহন করে না। জিপিএ-৫ বড় কথা নয়, একজন শিক্ষার্থী মানসম্মত শিক্ষা অর্জন করল কি না, সেটাই আসল বিষয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 × two =