কলেজ ছাত্রী হাফছা আক্তার গরু পালন করে সফল

0
1669

ঢাকা অফিস: নারায়ণগঞ্জের আড়াইহাজারে কলেজ ছাত্রী হাফছা গরুর খামার করে নিজে স্বাবলম্বী হয়েছেন এবং স্বাবলম্বী হতে উদ্বুদ্ধ করেছে তার ভাই মোমেনকে। হাফছার ভাই মোমেন গরু পালন করে তেমন লাভবান না হওয়ায় খামার থেকে মুখ ফিরিয়ে নিতে চাইলে তাকে উত্সাহিত করেন তার কলেজ পড়ুয়া বোন হাফছা আক্তার রুমা। সঠিক ভাবে গরু পালন করে এখন সে স্বাবলম্বী।

হাফছার বাড়ি আড়াইহাজার সদর পৌরসভার বড় দীঘিরপাড় মহল্লায়। তিনি ওই মহল্লার ইব্রাহীমের মেয়ে এবং সরকারি সফরআলী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করছেন। তার খামারে ছোট বড় মিলে এখন ১২টি গরু রয়েছে। খামার মালিক হাফছা আক্তার জানান, তার বড় ভাই মোমেন একটি গরু নিয়ে ছোট্ট একটি খামার গড়ে তোলে। কিন্তু গরু পালন করে তেমন লাভবান না হওয়ায় এক সময় তিনি উত্সাহ হরিয়ে ফেলেন। হাফছা তখন ভাইকে গরু পালনে উত্সাহিত করেন এবং নিজে তাকে এ ব্যাপারে সাহায্য করবেন বলে আশ্বাস দেন। তার কথায় ভাই আবার নতুন করে গরু পালনে উদ্যমী হন। শুরু করেন গরু পালন।

একে একে তার খামারে গরুর সংখ্যা বাড়তে থাকে। হাফছা উপজেলা প্রাণী সম্পদ বিভাগ থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণ নেয় এবং উপজেলা প্রাণী সম্পদ বিভাগ তাকে বিভিন্ন ভাবে সহযোগিতা করতে থাকে। বর্তমানে তার খামারে যে গরুগুলো রয়েছে এদের মধ্যে একেকটিকে একেক নামে ডাকে হাফছা। এদের মধ্যে রয়েছে বাদশা, বাহাদুর, সুন্দর আলী, চম্পাসহ ১২টি গরু। এর মধ্যে ৯টি ষাঁড় এবং ৩টি গাভী। ৩ টি গাভী থেকে প্রতিদিন ২৫-৩০ লিটার করে দুধ পাওয়া যায়। এর মধ্যে কোরবানির ঈদের বেশ কিছু দিন বাকি থাকতেই বাদশার দাম উঠেছে ১ লাখ ৭৫ হাজার টাকা। বাহাদুরকে এ বছর বিক্রি করবেন না বলে জানান হাফছা। পরের বছর কোরবানিতে অনেক চড়া মূল্যে একে বিক্রি করার আশা তার।

গরুগুলোকে কোনো প্রকার কু খাদ্য খেতে দেন না হাফছা। গমের ভুসি, ডালের ভুসি, খৈল, খড় এসব জৈবিক খাবার দিয়ে তিনি গরুগুলোকে লালন করছেন। হাফছার ভাই মোমেন জানান, আমার বোন আমার নিরুত্সাহিত মনকে গরুর খামারের প্রতি আবার উত্সাহিত করেছে। এটি বলতে গেলে ওরই খামার। আমরা এখন গরুর খামার করে স্বাবলম্বী। গরু পালন আমার বোনের নেশা এবং পেশা দুটোই বলা যায়। হাফছা তার খামারের গরুগুলোকে নিজের সন্তানের মতো ভালোবাসেন বলে তিনি জানান।

আড়াইহাজার উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. ফারুক বলেন, গরুর খামারের ক্ষেত্রে কলেজ ছাত্রী হাফছা আক্তার রুমা অত্র এলাকার একটি উজ্জ্বল দৃষ্টান্ত। এ বছর হাফছা সরকারি সফরআলী কলেজে ডিগ্রিতে ভর্তি হবেন বলে জানা গেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen − nine =