বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে ৩৫০ পাগলের সঙ্গে রাখা হয়েছিল : আমু

0
1721

মীর মামুন অর রশীদ ঢাকা অফিসঃ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ১৯৬৬ সালের দিকে বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে ৩৫০ জন পাগলের সঙ্গে রাখা হয়েছিল।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটি আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ : বিশ্ব ইতিহাসের অনন্য দলিল’ শীর্ষক সেমিনারে আমু এই মন্তব্য করেন।

সেমিনারে আমু বলেন, ‘তিনি (বঙ্গবন্ধু) বাংলাদেশভিত্তিক রাজনীতি করেছেন। তাঁর প্রতিটি পদক্ষেপ পাকিস্তানবিরোধী ও স্বাধীনতার পক্ষে ছিল। ৭ মার্চের ভাষণটি তাঁর সারা জীবনের লালিত স্বপ্ন ছিল। তিনি সারা জীবন যে চিন্তা করেছেন, তা ৭ মার্চের ভাষণে বলেছিলেন।’

যুদ্ধের আগেই শেখ মুজিবুর রহমান ভারতের সঙ্গে চুক্তি করেছিলেন উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, সেই চুক্তি অনুযায়ীই ভারত সহযোগিতা করেছে।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা কমিটির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের সভাপতিত্বে এই সেমিনারে স্বাগত বক্তব্য দেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য দেন ডেইলি সানের সাবেক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-উর-রশিদ, মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর রফিকুল ইসলাম বীরউত্তম, দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eleven − 7 =