বাড়ির নাম দিলেন ৮০ চলেও গেলেন আসি বলে

0
2151

আমাদের পীরগঞ্জ ডেস্কঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনের বাসিন্দাদের নিশ্চিতে ঘুমানোর প্রতিশ্রুতি দিয়ে মেয়র নির্বাচিত হওয়া আনিসুল হক এখন চিরনিদ্রায় (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ঢাকা উত্তরের নগরপিতা সপরিবারে যুক্তরাজ্যে গিয়ে গতকাল সেখানেই মৃত্যুবরণ করেন।

তার বাড়ির মূল ফটকের পাশে অংকে লেখা ৮০, শুধু এটুকুই। রাজধানীর বনানীর ২৩ নম্বর রোডের ৮০ নম্বর বাড়ির সুরম্য এই ভবনটির আর কোনো নাম তিনি দেননি। কেনো কোনো নাম দেননি রুচিশীল এই সফল মানুষটি। হেঁয়ালি করেছিলেন, নাকি আগে থেকেই জানতেন এই আশির কথা!

অসুস্থ হয়ে যাওয়ার আগে উত্তর সিটি করপোরেশনের বাসিন্দাদের অভয় দিয়ে গেলেন চিকৎসায়। জানা গেছে, খুব শিগগিরই ফেরার কথা বলেই বের হয়েছিলেন আশি থেকে। কিন্তু কে জানতো, এই যাওয়াই তার শেষ যাওয়া। আর ফেরা হবে না আশিতে। আর কখনোই ছাদের বাগানের পরিচয্যা করবেন না। মাত্র ৬৫ বছর বয়সে চলে গেলেন না ফেরার দেশে।

তার ফিরে আসার পতীক্ষায় থেকে থেকে শেষে গতকাল ত ১০টা ২৩ মিনিটে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বাসিন্দাদের কাদিয়ে বিদায় নিলেন তিনি। আশি শব্দটা দুই অর্থে ব্যবহৃত। একটি গাণিতিক অর্থে আশি, আরেকটি আসি বা আসছি। এই দন্ত’স’ যুক্ত আসি বিদায় অর্থে বহুল প্রচলিত। অর্থাৎ, চলে যাচ্ছি। তবে এ যাওয়াই শেষ যাওয়া নয়, ফের দেখা হবে। সফল উদ্যোক্তা থেকে ক্ষণজন্মা এই মেয়র মাত্র দেড় বছরেই প্রতিশ্রুতির অনেকটাই পূরণ করেছেন, জায়গা করে নিয়েছেন নগরবাসীর অন্তরে।

আনিসুল হকের জন্ম ১৯৫২ সালের ২৭ অক্টোবর, নোয়াখালীতে। শৈশবের বেশ কিছু সময় কেটেছে ফেনীর সোনাপুর গ্রামে, নানাবাড়িতে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন আনিসুল হক। মেয়র হওয়ার আগে বলিষ্ঠ কণ্ঠের টিভি উপস্থাপক থেকে তিলে তিলে নিজেকে দাঁড় করিয়েছেন একজন সফল উদ্যোক্তা হিসেবে, নেতৃত্ব দিয়েছেন দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠনগুলোতে। ক্ষণজন্মা এই মেয়র মাত্র দেড় বছরেই প্রতিশ্রুতির অনেকটাই পূরণ করেছেন, জায়গা করে নিয়েছেন নগরবাসীর অন্তরে।

আগামীকাল শনিবার সকাল ১১টা ৪০ মিনিটে আনিসুল হকের মরদেহ ঢাকায় পৌঁছবে বলে জানিয়েছে ডিএনসিসি। বিমানবন্দর থেকে মরদেহ তাঁর বাসায় নেওয়া হবে। ওই দিন বাদ আসর আর্মি স্টেডিয়ামে জানাজা শেষে মরহুমার লাশ রাজধানীর বনানী কবরস্থানে দাফন করা হবে। আজ শুক্রবার লন্ডনের রিজেন্ট পার্ক জামে মসজিদে জুমার নামাজের পর আনিসুল হকের জানাজা অনুষ্ঠিত হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

10 + ten =