শতভাগ পেনশন তুলে নেয়া কর্মচারীরা আবার পেনশন পাবেন

0
1238

ঢাকা অফিসঃ
চাকরি শেষে শতভাগ পেনশন তুলে নেওয়া (সমর্পণ) সরকারি কর্মচারীদের পুনরায় পেনশনের আওতায় এনেছে সরকার। সোমবার এ-সংক্রান্ত পরিপত্র জারি করেছে অর্থ বিভাগ। ২০১৭ সালের ১ জুলাই থেকে এটি কার্যকর ধরা হয়েছে। অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে তাদের জন্য এই মাসিক পেনশন চালু হচ্ছে।

অনুমোদিত প্রস্তাব অনুযায়ী, যেসব অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবী শতভাগ পেনশন উত্তোলন করেছেন, কেবল তারাই পুনরায় এই পেনশন সুবিধার আওতায় আসবেন। সেক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর অবসরের বয়স হতে হবে কমপক্ষে ১৫ বছর। এক বছর আগ থেকে এ সুবিধা দেওয়ায় পেনশনের পাশাপাশি তাদের একটি করে ইনক্রিমেন্টও দেওয়া হবে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শতভাগ পেনশন উত্তোলনকারীদের আবারো পেনশনের আওতায় আনার প্রস্তাবটি প্রথমে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনুমোদন করেন। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শাহজাহান স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে চারটি বিধান রাখা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, পেনশন নিয়ে সরকারের এই সিদ্ধান্তের ফলে ২০ হাজারের মত অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী মাসে পেনশন সুবিধা পাবেন, এতে সরকারের অতিরিক্ত খরচ হবে ১৪৫ কোটি টাকা। ১৯৯৪ সাল থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শতভাগ পেনশন নেওয়ার বিধান চালু করা হয়। ২০১৭ সালের ৩০ জুন ওই পদ্ধতি বাতিল করে ওই বছরের ১ জুলাই থেকে পেনশনের ৫০ শতাংশ সরকারের কাছে বাধ্যতামূলকভাবে সংরক্ষণের বিধান চালু করা হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

20 + 7 =